ট্রাম্পকে নিবিড় আলিঙ্গনে বরণ করলেন মোদি – ট্রাম্প দিলেন ৩ বিলিয়ন মার্কিন ডলারের অস্ত্রচুক্তি !

0
91

আনন্দ মুখোপাধ্যায় :: নিউজ ২০ টোয়েন্টি :: ২৪শে,ফেব্রুয়ারি :: নয়াদিল্লি : :  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুই দিনের আজ সোমবার সফরে ভারতে এসে পৌঁছেছেন।

মার্কিন প্রেসিডেন্ট ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিশেষ বিমান এয়ারফোর্স ওয়ান স্থানীয় সময় দুপুরের কিছু আগে গুজরাটের আহমেদাবাদের বিমানবন্দরে অবতরণ করে।ট্রাম্পের স্ত্রী মেলানিয়া, মেয়ে ইভাঙ্কা ও জামাতা জারেড কুশনার এই সফরে রয়েছেন।প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের এটাই প্রথম ভারত সফর। তাঁকে স্বাগত জানাতে এলাহি আয়োজন করেছে রাজ্য সরকার।ট্রাম্পকে আহমেদাবাদের বিমানবন্দরে বিপুল সংবর্ধনা দেওয়া হয়। তাঁকে বিমানবন্দরে স্বাগত জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এয়ারফোর্স ওয়ানের সিঁড়ি বেয়ে আহমেদাবাদের মাটিতে পা রাখতেই ট্রাম্পকে নিজের চওড়া বুকে টেনে নেন মোদি। ট্রাম্পও মোদিকে জড়িয়ে নেন। উষ্ণ আলিঙ্গনে আবদ্ধ হন দুই নেতা।

বিমানবন্দর থেকে দুই নেতা সবরমতী আশ্রমে যান। সেখান থেকে ট্রাম্প যান মোটেরায়। বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধন করেন তিনি।ট্রাম্পের আগমন উপলক্ষে তাঁর যাত্রাপথ সাজিয়ে গুছিয়ে ঝকঝকে তকতকে করে তোলা হয়। সুসজ্জিত স্বাগত তোরণ, মোদি-ট্রাম্পের ছবি, অগুনতি হোর্ডিং, দেয়াললিখন ও ফুলের বাহারে ট্রাম্প পথে পথে সংবর্ধনা পান।মোতেরা স্টেডিয়ামের মঞ্চ থেকে ৩ বিলিয়ন মার্কিন ডলারের অস্ত্রচুক্তি ঘোষণা ট্রাম্পের। জল্পনাই সত্যি হল। নিরাশ করলেন না মার্কিন প্রেসিডেন্ট। আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামের মঞ্চ থেকে ৩ বিলিয়ন মার্কিন ডলার অস্ত্র চুক্তি ঘোষণা করেলন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই মঞ্চে দাঁড়িয়ে ভারতের সঙ্গে আরও বড় বাণিজ্য চুক্তির সম্ভাবনার কথা জানিয়েছেন তিনি।

ভারত থেকে বিশ্বের অন্যতম বড় বাজার সেটা প্রকাশ্যে জানিেয়ই ৩ বিলিয়ন মার্কিন ডলার অস্ত্র চুক্তি ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি জানিয়েছেন ভারতের সেনাবাহিনীকে মজবুত করতে সবরকম চেষ্টা চালাবে আমেরিকা। সেকারণেই ভারতকে অত্যাধুনিক সেনা হেলিকপ্টার সরবরাহ করা হবে। এতে ভারতীয় সেনা আরও বেশি শক্তিশালী হবে। মতেরার মঞ্চ থেকে সেকথাই ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

আহমেদাবাদে ট্রাম্প থাকবেন মাত্রই কয়েক ঘণ্টা। সেখান থেকে মোদি ফিরে যাবেন দিল্লি। ট্রাম্প যাবেন আগ্রায় তাজমহল দর্শনে। আজ রাতেই তাঁরা দিল্লি ফিরবেন।মঙ্গলবার দুই নেতার দ্বিপক্ষীয় বৈঠক। মোদির ভাষায় যা ‘ভারত-যুক্তরাষ্ট্র বন্ধুতাকে আরও সুদৃঢ় করে তুলবে’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here